Breaking

আমাদের জীবনে এমন অনেক মুহূর্ত আসে, যখন আমাদের মনে হয় আমরা আমাদের মানসিক ক্ষমতার একেবারে তলানিতে এসে ঠেকেছি। সামনে জীবন কোনদিকে যাবে কিছু বোঝা যাচ্ছেনা; ভবিষ্যৎ অন্ধকার। এই এমনি দেয়ালে পিঠ ঠেকে যাওয়া অবস্থা সবার জীবনেই কখনো না কখনো আসে আর সেই সময়েই পরিচয় পাওয়া যায় তার শিরদাঁড়ার ক্ষমতার।

Monday, June 17, 2019

শিক্ষা কেন প্রয়োজন

শিক্ষা প্রক্রিয়ায় কোন ব্যক্তির অন্তর্নিহিত গুণাবলীর পূর্ণ বিকাশের জন্য উৎসাহ দেয়া হয় এবং সমাজের একজন উৎপাদনশীল সদস্য হিসেবে প্রতিষ্ঠালাভের জন্য যে সকল দক্ষতা প্রয়োজন সেগুলো অর্জনে সহায়তা করা হয়। সাধারণ অর্থে জ্ঞান বা দক্ষতা অর্জনই শিক্ষা। ব্যাপক অর্থে পদ্ধতিগতভাবে জ্ঞানলাভের প্রক্রিয়াকেই শিক্ষা বলে। তবে শিক্ষা হল সম্ভাবনার পরিপূর্ণ বিকাশ সাধনের অব্যাহত অনুশীলন। বাংলা শিক্ষা শব্দটি এসেছে ‍'শাস' ধাতু থেকে। যার অর্থ শাসন করা বা উপদেশ দান করা। অন্যদিকে শিক্ষার ইংরেজি প্রতিশব্দ এডুকেশন এসেছে ল্যাটিন শব্দ এডুকেয়ার বা এডুকাতুম থেকে। যার অর্থ বের করে আনা অর্থাৎ ভেতরের সম্ভাবনাকে বাইরে বের করে নিয়ে আসা বা বিকশিত করা। সক্রেটিসের ভাষায় “শিক্ষা হল মিথ্যার অপনোদন ও সত্যের বিকাশ।” এরিস্টটল বলেন “সুস্থ দেহে সুস্থ মন তৈরি করাই হল শিক্ষা”। রবীন্দ্রনাথ ঠাকুরের ভাষায় “শিক্ষা হল তাই যা আমাদের কেবল তথ্য পরিবেশনই করে না বিশ্বসত্তার সাথে সামঞ্জস্য রেখে আমাদের জীবনকে গড়ে তোলে।”
জ্ঞানী-গুণী ও মনীষীদের ভাষায় শুনলেন শিক্ষা কি, কেন? শিক্ষার মাধ্যমে মানুষের মেধার বিকাশ ঘটে তথা তার চিন্তা চেতনা, মানসিকতায় একটা পরিবর্তন আনে যা চলার পথে প্রতিটি মানুষের  একান্ত অপরিহার্য,,, হা তবে শিক্ষাকে শুধু অর্থের মানদন্ডে বিচার করা ঠিক হবেনা,,, শিক্ষার সাথে অর্থের একটা সুক্ষ যোগাযোগ থাকলেও অনেক বেশি রয়েছে শিক্ষা জীবনকে অন্ধকার থেকে আলোর পথ দেখায়,, শিক্ষা মানুষের মনুষ্যত্বকে সত্যের সন্ধানে জাগ্রত রাখে সদা,,, শিক্ষাই আমাদের ভালোকে গ্রহণ করতে আর মন্দকে পরিহার করতে  শেখায় আর শিক্ষাই প্রতিটি মানুষকে  সঠিক  পথের নির্দেশনা দেয়া....তাইতো নেপোলিয়ন বোনাপার্ট বলেছেন আমায় একজন শিক্ষিত মা দাও, আমি  একটি শিক্ষিত জাতি দেব।

No comments:

Post a Comment

Post Top Ad

Your Ad Spot